২০২৬ বিশ্বকাপের অফিসিয়াল লোগো প্রকাশ হলো

২০২৬ বিশ্বকাপের অফিসিয়াল লোগো উন্মোচন করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা‌। উত্তর আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা যৌথভাবে আয়োজন করতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপ ২০২৬।

আগামী বিশ্বকাপে যেহেতু দলের সংখ্যা বেশি এবং ম্যাচগুলো অনুষ্ঠিত হবে আয়তনে বড় তিন দেশে, তাই যাতায়াত, সময় ও পরিবেশগত পার্থক্য গুরুত্বপূর্ণ হয়ে ওঠাই স্বাভাবিক। এতে সমস্যায় পড়তে পারে বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলো। এর সমাধান অবশ্য দিয়ে দিয়েছেন ফিফা সভাপতি।

লোগো উন্মোচন অনুষ্ঠানে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেন, “এটি এমন একটি মুহূর্ত, যখন তিনটি দেশ এবং একটি সমগ্র মহাদেশ সম্মিলিতভাবে বলে যে আমরা বিশ্বকে স্বাগত জানাতে এবং সর্বকালের সর্ববৃহৎ ও সবচেয়ে বেশি দল নিয়ে ফিফা বিশ্বকাপ উপহার দিতে চলেছি। এই টুর্নামেন্ট আয়োজক দেশ এবং অংশগ্রহণকারীদের ইতিহাসের পাতায় নাম লেখানোর সুযোগ করে দিচ্ছে।”

তবে লস অ্যাঞ্জেলসের গ্রিফিথ অবজারভেটরিতে আয়োজিত অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল ২০২৬ বিশ্বকাপের লোগো। ইনফান্তিনো ও ব্রাজিলের হয়ে দুবার বিশ্বকাপজয়ী কিংবদন্তি রোনালদো এ লোগো উন্মোচন করেন। লোগোর ব্যাকগ্রাউন্ডে সাদা রংয়ে ‘২৬’ লেখা—এটা বিশ্বকাপ যে বছরে অনুষ্ঠিত হবে সে বছর। অর্থাৎ ২০২৬। বছরের ওপর মূল আকর্ষণ হিসেবে বসানো হয়েছে বিশ্বকাপের ট্রফি। এবারই প্রথমবারের মতো বিশ্বকাপের অফিশিয়াল লোগোয় ট্রফির ও আয়োজনের সাল ব্যবহার করা হচ্ছে। ২০২৬ বিশ্বকাপের এই লোগোটি ডিজাইন করেছেন ইতালির খ্যাতনামা গ্রাফিক ডিজাইনার লুসিও বসকার্দিন।

লোগোর সঙ্গে যে হ্যাশট্যাগটি ফিফা চালু করতে যাচ্ছে, তার নাম- #উইআর২৬। ফিফার প্রত্যাশা, ২০২৬ বিশ্বকাপ এগিয়ে আসার সঙ্গে এই হ্যাশট্যাগের ব্যবহার বাড়াবেন ফুটবলপ্রেমীরা। এ নিয়ে চতুর্থবারের মতো উত্তর আমেরিকা মহাদেশে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ইনফান্তিনো আরো জানিয়েছেন যে, ২০২৬ বিশ্বকাপের ১৬টি ভেন্যু শহরের আলাদা ব্র্যান্ডিং করবে ফিফা।

২০২৬ বিশ্বকাপের অফিসিয়াল লোগো থেকে শুরু করে সব আয়োজনে বদলে যাচ্ছে ফুটবলের বিশ্ব আসরের চেহারা। প্রথমবারের মতো তিন দেশ মিলে বিশ্বকাপ আয়োজন করতে চলেছে। শেষ কয়েকটি আসর বসেছিল ৩২ দল নিয়ে। যাতে বিশ্বকাপে খেলা হতো ৬৪ ম্যাচ। ২০২৬ বিশ্বকাপ থেকে দল বাড়ছে আরও ১৬টি। অর্থাৎ ৪৮ দেশ নিয়ে বিশ্বকাপ মাঠে গড়াবে। ফলে বাড়ছে ম্যাচসংখ্যাও। খেলা হবে ৮০ ম্যাচ। যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার ১৬টি ভেন্যুতে আয়োজিত হবে ২০২৬ ফুটবল বিশ্বকাপ।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker