রাশিয়ার ওপর জাপান নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে

ইউক্রেনে আগ্রাসনকে কেন্দ্র করে শুক্রবার রাশিয়ার ওপর জাপান নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে। রাশিয়ার সামরিক খাতের পাশাপাশি নির্মাণ ও প্রকৌশল খাতকেও নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

জাপান সরকারের শীর্ষ মুখপাত্র হিরোকাজু মাতসুনো জানান, রাশিয়ার ব্যক্তি ও গোষ্ঠীর সম্পদ জব্দ করা, সামরিক বাহিনীর সংস্থাগুলোতে পণ্য রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। একই সঙ্গে রাশিয়ায় নির্মাণ ও প্রকৌশল পরিষেবা রপ্তানির ওপর এ নিষেধাজ্ঞা বহাল থাকবে।

গত সপ্তাহে অনুষ্ঠিত জি৭ শীর্ষ সম্মেলনের পর রাশিয়ার ওপর একাধিক দেশ নিষেধাজ্ঞা দেয়। তাদের সঙ্গে একমত হয়ে অতিরিক্ত ব্যবস্থা গ্রহণে সম্মত হয়েছে টোকিও।

গতকাল বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন করে রাশিয়া। এ পদক্ষেপের নিন্দা করে মাতসুনো বলেছেন, এটি ইউক্রেন ঘিরে আক্রমণ আরও তীব্র করবে।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, যুদ্ধকালীন পারমাণবিক বোমার শিকার একমাত্র দেশ হিসেবে জাপান কখনোই রাশিয়ার পারমাণবিক হুমকিকে মেনে নেয় না। এর ব্যবহার বন্ধ করুন।

জাপান সরকার জানায়, উচ্চ-স্তরের সামরিক কর্মকর্তাসহ ১৭ ব্যক্তি ও ৭৮টি গোষ্ঠীর সম্পদ জব্দ এবং রুশ মোবাইল ফোন অপারেটর মেগাফোনসহ ৮০টি সংস্থা রপ্তানি নিষেধাজ্ঞার শিকার হয়েছে।

সম্প্রতি মস্কোর বিরুদ্ধে ইউক্রেনকে এফ-১৬ ফাইটার ও সামরিক সহায়তার প্রতিশ্রুতিসহ নতুন পদক্ষেপ গ্রহণ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়ন।

বেলারুশের নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কো বৃহস্পতিবার বলেছেন, মস্কো তার ভূখন্ডে পারমানবিক অস্ত্র মোতায়েন শুরু করেছে। মাতসুনো বলেন এতে পরিস্থিতি আরো জটিল হবে। লুকাশেঙ্কো বলেন, যুদ্ধকালীন সময়ে পারমাণবিক বোমা হামলার শিকার একমাত্র দেশ হিসেবে জাপান কখনই রাশিয়ার পারমাণবিক অস্ত্রের হুমকি সহ্য করবে না। আর সবশেষে রাশিয়ার ওপর জাপান নতুন নিষেধাজ্ঞা আরোপ করতে বাধ্য হয়েছে।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker