মেটাকে ১৩০০ মিলিয়ন ডলার জরিমানা: ইডিপিবি

এবার বিশ্বের বহুল জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মূল সংস্থা মেটাকে ১৩০০ মিলিয়ন ডলার জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়নের তথ্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। ইউরোপীয় ইউনিয়নের ব্যবহারকারীদের তথ্য যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তরের দায়ে মেটাকে জরিমানা করা হয়েছে।

এছাড়া জরিমানার পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের নাগরিকদের তথ্য মার্কিন যুক্তরাষ্ট্রে পাঠানো বন্ধ করার আদেশে দেওয়া হয়েছে। সোমবার ইউরোপীয় ইউনিয়নের হয়ে কাজ করা আয়ারল্যান্ডভিত্তিক ডাটা প্রোটেকশন কমিশন (ডিপিসি) বলেছে, ইউরোপিয়ান ডাটা প্রটেকশন বোর্ড (ইডিপিবি) প্রশাসনিক জরিমানা আদায় করার নির্দেশ দিয়েছে।

এর আগে ২০২১ সালে তথ্যের গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগে অ্যামাজনকে সর্বোচ্চ ৭৪৬ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছিল। এবার তো মেটাকে রেকর্ড পরিমাণ জরিমানা দিতে হবে।

ইউরোপিয়ান ডাটা প্রটেকশন বোর্ডের আঁন্দ্রে জেলিনেক বলেন, ‘ইউরোপে লাখ লাখ ব্যবহারকারী রয়েছে ফেসবুকের। তাদের তথ্য যুক্তরাষ্ট্রে স্থানান্তরের বিষয়টিকে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

এদিকে পাল্টা এক বার্তায় বার্তায় যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি মেটা জানিয়েছে, যে সমস্যাটি নিয়ে ইউরোপীয় ইউনিয়ন এই জরিমানা জারি করেছে-সেটি মেটার গাফিলতির জন্য নয়, বরং এটি একটি ‘আইন বিষয়ক’ জটিলতা।

মেটাকে ১৩০০ মিলিয়ন ডলার জরিমানার এই সিদ্ধান্তকে ‘অযৌক্তিক এবং অপ্রয়োজনীয়’ বর্ণনা করে ইউরোপীয় ইউনিয়নের রায়ের বিরুদ্ধে আপিল করার কথা জানিয়েছে মেটা।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker