ভেঙে পড়তে পারে ব্রিটিশ পার্লামেন্ট ভবন

যুক্তরাজ্যের পার্লামেন্ট ভবন একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ। শতাব্দীপ্রাচীন এ ভবন বহু ইতিহাসের সাক্ষী হয়ে আছে। কিন্তু সেই ব্রিটিশ পার্লামেন্ট ভবনে ধ্বস নামতে এখন। এটা আর কতদিন রক্ষা করা যাবে, তা নিয়ে এখন বহু আলোচনা শুরু হয়েছে। 

হাউস অফ কমন্সে পাবলিক অ্যাকাউন্টস কমিটি যে রিপোর্ট দিয়েছে, তাতে বলা হয়েছে, ভবনের বিভিন্ন জায়গা থেকে জল চুঁইয়ে পড়ছে। বিভিন্ন জায়গায় ফাটলও দেখা গেছে। আগুন লাগলে তা নেভানোর মতো যথেষ্ট কোনো ব্যবস্থা নেই। ফলে বড় কোনো বিপর্যয় ঘটলে ভবনটি যেকোনো সময় ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। অবিলম্বে এই ভবনের সংস্কার প্রয়োজন বলে রিপোর্টে বলা হয়েছে।

কমিটির বক্তব্য, ভবনটির এখন পর্যন্ত যা অবস্থা হয়েছে তা সংস্কার করতে বিপুল অর্থ ব্যয় হবে। বিলম্ব হলে খরচ আরো বহুগুণ বেড়ে যাবে, যা করদাতাদের পকেট থেকেই নিতে হবে। তাছাড়া আরো অপেক্ষা করলে ভবনটি সংস্কারের অযোগ্যও হয়ে পড়তে পারে। এখনো পর্যন্ত যা কাজ হয়েছে তা মূলত নামেমাত্র ধরনের। আর তাতেই সপ্তাহে ২০ লাখ পাউন্ড করে খরচ হয়েছে বলে জানিয়েছে পার্লামেন্টের কমিটি।

২০১৬ সাল থেকে পার্লামেন্ট ভবনে অন্তত ৪৪টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। যার ফলে এখন ২৪ ঘণ্টা দমকলকর্মীরা ভবনটি পাহারা দেন। ১৮৩৪ সালে অগ্নিকাণ্ডেই নষ্ট হয়েছিল পুরনো ওয়েস্টমিনস্টার প্রাসাদ। এরপর চার্লস ব্যারি নামক এক স্থপতি নতুন ভবনটি তৈরি করেন। নিও গথিক স্থাপত্যের সেই ভবনই এখন যুক্তরাজ্যের পার্লামেন্ট।

স্থাপত্যশৈলীর এক অনন্য নিদর্শন যুক্তরাজ্যের পার্লামেন্ট ভবন। ইউনেস্কোর কাছ থেকে পেয়েছে বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি। শতাব্দীপ্রাচীন এ ভবন বহু ইতিহাসেরও সাক্ষী। কিন্তু ভবনটি আর কতদিন রক্ষা করা যাবে, তা নিয়ে এখন সবাই শঙ্কিত।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker