তুরস্কে নির্বাচন আজ, কী আছে এরদোয়ানের ভাগ্যে?

তুরস্কের প্রবল ক্ষমতাধর প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের জন্য আজ ১৪ মে রোববারের নির্বাচন হতে যাচ্ছে তার রাজনৈতিক জীবনের সবচেয়ে বড় পরীক্ষা। কারণ এবার তাকে মোকাবিলা করতে একজোট হয়েছে বিরোধী সবগুলো দল।

কয়েকটি জনমত জরিপে দেখা গেছে, বিরোধীদলীয় প্রার্থী কেমাল কিলিচদারোগলুর চেয়ে এরদোয়ান পিছিয়ে আছেন। বিশ্লেষকেরা বলছেন, এরদোয়ান যদি এবার ক্ষমতা থেকে ছিটকে পড়েন, তবে তা হবে তাঁর অর্থনৈতিক নীতিমালাজনিত কয়েকটি ভুল পদক্ষেপের কারণে।

আংকারায় যখন আকাশ ভেঙে বৃষ্টি নেমেছিলো তখন তার মধ্যেই এক সমাবেশে মি. কুলুচদারুলু ঘোষণা করছেন – তিনি দেশে “শান্তি ও গণতন্ত্র” পুনঃপ্রতিষ্ঠা করবেন।

এদিকে কুলুচদারুলুর সমর্থকরা মনে করছেন গত দুই দশক ধরে মি. এরদোয়ান পার্লামেন্টের পরিবর্তে নিজের হাতে ক্ষমতা কুক্ষিগত করেছেন এবং সেই ক্ষমতা কেড়ে নেবার জন্য এবারই সবচেয়ে বড় সুযোগ উপস্থিত।

আজ স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হবে। বিকেল ৫টায় ভোট গ্রহণ শেষ হবে। এবারের নির্বাচনে কে জয়ী হবেন, তা বলা কঠিন হয়ে পড়েছে। তবে এখনো কোনো কোনো জরিপ বলছে, পাল্লা এরদোয়ানের দিকে ঝুঁকে আছে। কারণ অর্থনীতি ও সংসদীয় ব্যবস্থার ইস্যুর চেয়ে তুরস্কের বড় সংখ্যক মানুষ অখন্ডতা উন্নয়ন ও স্থিতির উপর গুরুত্ব দিচ্ছে বলে মনে হয়।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker