কাশ্মিরে জি-২০ বৈঠক বয়কট করলো ৪টি দেশ

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে জি-২০ বৈঠক বয়কট করলো ৪টি দেশ। সেপ্টেম্বরে বিশ্বনেতারা বৈঠকে যোগ দিতে ভারতে আসবেন। কিন্তু তার আগেই তৈরি হলো নতুন বিতর্ক। চীন আগেই জানিয়েছিল, পরে সৌদি আরব, তুরস্ক ও মিসরও কাশ্মিরে জি-২০ এর বৈঠক বয়কট করেছে। ভারত এ বছর জি-২০ শীর্ষ সম্মেলনের প্রেসিডেন্ট।

কেনো এই চারটি দেশ বৈঠক বয়কট করলো সে বিষয়ে সাংবাদিক বৈঠকে প্রশ্ন করা হলে ভারতীয় প্রতিনিধি মেজাজ হারান বলেও অভিযোগ উঠেছে। এক ফরাসি সাংবাদিক এ বিষয়ে প্রশ্ন করেছিলেন বলে জানা গেছে।

মূলত পর্যটন নিয়েই বৈঠক হয়েছে শ্রীনগরে। শেষপর্যন্ত ১৬টি দেশের ৬০ জন প্রতিনিধি সম্মেলনে যোগ দেন। চারটি দেশের একজন প্রতিনিধিও অংশ নেননি।

এদিকে বৈঠক বয়কট করা দেশগুলোকে কৃতজ্ঞতা জানিয়েছে পাকিস্তান। সেইসঙ্গে এই ঘটনাকে পাকিস্তানের কূটনৈতিক বিজয় বলেও মনে করছেন দেশটির অনেকে। এক প্রতিবেদনে এমন তথ্যই জানিয়েছে ডয়চে ভেলে।

পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান ও পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো বলেন, নরেন্দ্র মোদি যে নাটকটি ভারতের জম্মু ও কাশ্মিরে করছেন তা পুরো বিশ্ব দেখছে এবং পাকিস্তানের প্রতিনিধিরা একই দিনে তাদের কাশ্মিরি ভাইদের সাথে একাত্মতা প্রকাশ করছে।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker