এরদোয়ান এফ-১৬ যুদ্ধবিমান চান, শর্ত জুড়ে দিলেন বাইডেন

তৃতীয় মেয়াদে ক্ষমতায় এসে এবার যুক্তরাষ্ট্রের কাছ থেকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এফ–১৬ যুদ্ধবিমান চান । সোমবার (২৯ মে) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে এক ফোনালাপে এ যুদ্ধবিমান চান তিনি। কিন্তু বাইডেন তাঁকে পাল্টা শর্ত দিয়েছেন। পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য হতে সুইডেনের আবেদনে আপত্তি জানিয়ে আসছে তুরস্ক। বাইডেন চান, এরদোয়ান যেনো এই আপত্তি তুলে নেয়।

সাংবাদিকদের বাইডেন বলেন, ‘এরদোয়ানের সঙ্গে কথা বলে তাকে অভিনন্দন জানিয়েছি আমি। এরদোয়ান এখনও এফ–১৬ যুদ্ধবিমান নিয়ে কিছু কাজ করতে চান। আমি তাকে বলেছি, আমরা সুইডেনের সঙ্গে একটি চুক্তি চাই। আসুন, একসঙ্গে এটা করা যাক। এটা নিয়ে আমরা একে অপরের সঙ্গে আবার যোগাযোগ করব।

সুইডেনের ন্যাটো সদস্য হওয়া নিয়ে বাইডেন বলেন, ‘বিষয়টি নিয়ে তার (এরদোয়ান) সঙ্গে কথা বলেছি আমি। আগামী সপ্তাহে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।’

গত বছর ন্যাটো জোটের সদস্য হতে আবেদন করেছিল সুইডেন ও ফিনল্যান্ড। ইউক্রেন যুদ্ধের কারণে কোনও সামরিক জোটে যোগ না দেওয়ার তাদের দীর্ঘদিনের নীতিতে পরিবর্তন এনেছিল দেশ দুটি।

৪ এপ্রিল মার্কিন নেতৃত্বাধীন জোট ন্যাটোতে ৩১ তম সদস্য হিসেবে যোগ দেয় ফিনল্যান্ড। তবে তুরস্কের বিরোধিতার কারণে সদস্য হতে পারেনি সুইডেন। জোটটিতে যোগ দিতে সদস্য সব দেশের সম্মতির প্রয়োজন হয়। যার ফলে ঘটেছে বিপত্তি।

টানা দুই দশক ধরে তুরস্কের রাজনীতিতে আধিপত্য টিকিয়ে রেখেছেন এরদোয়ান। গত রোববার তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তিনি। আগামী পাঁচ বছর আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ অবস্থান নিয়ে চলা তুরস্কের নেতৃত্ব দেবেন এরদোয়ান। যুক্তরাষ্ট্রের কাছ থেকে এফ-১৬ যুদ্ধবিমান কেনার বিষয়ে তাঁর আগ্রহ বেশ পুরোনো। এ জন্য দেশটি ২ হাজার কোটি ডলার খরচ করতেও রাজি। দীর্ঘদিন ধরেই যুক্তরাষ্ট্রের কাছে প্রায় ২০০ কোটি ডলারের এফ-১৬ যুদ্ধবিমান ও ৮০ টি অত্যাধুনিক সামরিক সরঞ্জাম চেয়ে আসছে তুরস্ক। প্রায় ২৫ কোটি ৯০ লাখ ডলারের সামরিক সরঞ্জাম দিতে রাজিও সম্মত হয়েছিল যুক্তরাষ্ট্র। তবে সুইডেনের সদস্যপদে এরদোয়ানের বিরোধিতার পর এমন চুক্তির সম্ভাবনা নাকচ করে দেয় বাইডেন প্রশাসন।

এরদোয়ানের দফতর এক বিবৃতি বলেছে, দ্বিপক্ষীয় বিষয়ে সহযোগিতার বিষয়গুলো আরও গভীর করতে সম্মত হয়েছেন দুই নেতা। তাই এবার আশা করা যায় যে, দ্বিপক্ষীয় এ সম্পর্ক আঞ্চলিক ও বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এরদোয়ান এফ–১৬ যুদ্ধবিমান চান

সূত্র: আল জাজিরা

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker