ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ব্যয়

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এতে ইউক্রেনের বিপুল পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তবে রাশিয়ার তেমন কোনো ক্ষতি হয়নি বলেই জানিয়েছে ‘দ্য ইকোনমিস্ট’। শুধু তাই নয়, রাশিয়ার অর্থনীতির যতটা ক্ষতি হবে বলে ধারণা করা হয়েছিল, তাও হয়নি। আর এ পর্যন্ত সরাসরি যুদ্ধ বাবদ রাশিয়ার ব্যয়ও এখন অনেক কম। সব মিলিয়ে ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ব্যয় ৬ হাজার ৭০০ কোটি ডলার।

অন্যদিকে ইউক্রেন তার ভূমির ২০ শতাংশ হারিয়েছে। ব্যাপক ঋণগ্রস্ত দেশে পরিণত হয়েছে। প্রচুর সেনা সদস্য হারিয়েছে ও মানবিক বিপর্যয়ের সম্মুখীন হয়েছে। ইউক্রেনীয় ব্যবসায়িক সম্পদের ক্ষতির পরিমাণ প্রায় ১০ বিলিয়ন ডলার। সে হিসেবে রাশিয়া বেশ শক্ত অবস্থানে আছে। কারণ রাশিয়ার ক্ষয়ক্ষতির পরিমাণ কম এবং কম অর্থ ব্যয় হয়েছে।

রাশিয়ার বাজেট সম্পর্কে এখনো পর্যন্ত পরিষ্কারভাবে কিছু জানা যায় না। বিশেষ করে তার সামরিক বাজেট সম্পর্কে তো আরও কম জানা যায়। সে কারণে ইউক্রেন যুদ্ধে রাশিয়া ঠিক কী পরিমাণ অর্থ ব্যয় করছে, সে বিষয়ে ‘দ্য ইকোনমিস্ট’ও হলফ করে কিছু বলতে পারছে না। তবে বিভিন্ন বিশ্লেষক ও নিজস্ব বিশ্লেষণের ভিত্তিতে ‘দ্য ইকোনমিস্ট’ যুদ্ধের এক হিসাব বের করেছে।

যুদ্ধের আগে রাশিয়া প্রতিরক্ষা ও নিরাপত্তায় যত ব্যয় করবে বলে ভেবেছিল এবং শেষ পর্যন্ত তারা যত ব্যয় করছে, তার ব্যবধান থেকে এই হিসাব বের করার চেষ্টা করেছে ‘দ্য ইকোনমিস্ট’। এতে দেখা গেছে, সব মিলিয়ে খরচ হয়েছে ছয় হাজার সাতশ বিলিয়ন ডলারের মতো।

যুদ্ধের শুরু দিকে রুবলের দাম কমেছিল। উল্লেখযোগ্য ক্ষতির কারণে কিছু সময় ধরে ছিল রুশ শেয়ার বাজার। ইউরোপীয় স্পেস এজেন্সি, ওরাকল, বিএমডাব্লিউ, অ্যাপল, এয়ারবাসসহ কয়েকটি বিদেশি কোম্পানি রাশিয়ায় বিনিয়োগ বন্ধ করেছে।

ঐতিহাসিক বিচারে ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ব্যয় খুবই সামান্য অঙ্ক। রাশিয়া যুদ্ধ-বিগ্রহে এর চেয়ে ঢের বেশি ব্যয় করেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ যখন তুঙ্গে, রাশিয়া তখন জিডিপির ৬১ শতাংশ পর্যন্ত যুদ্ধে ব্যয় করেছিলো।

ইউক্রেন যুদ্ধ বিশ্ব রাজনীতি-অর্থনীতির গুরুত্বপূর্ণ ইস্যু। একবছরে পশ্চিমা দুনিয়া ও ন্যাটো এক হয়েও রাশিয়াকে টলাতে পারেনি। রাশিয়া বড় ও সম্পদশালী দেশ হিসেবে হয়তো এ ক্ষতির ধাক্কা সামলাতে পারছে এবং ভবিষ্যতেও পারবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ হওয়ার কোনো ইঙ্গিত মিলছে না। চলতি ২০২৩ সালেও যুদ্ধ বন্ধের কোনো সুখবর নেই। এবছর খসড়া বাজেটে ইউক্রেন যুদ্ধের জন্য মোট বাজেটের ৩০ শতাংশেরও বেশি অর্থ ব্যয়ের পরিকল্পনা নিয়েছে রাশিয়া।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker