অভিশপ্ত টাইটানিকের ধ্বংসাবশেষ দেখার বিজ্ঞাপন দিলো ওশানগেট

মর্মান্তিক ‘টাইটান’ ডুবোযান দুর্ঘটনায় পাঁচ ধনকুবের মৃত্যুর ১০ দিনও পেরোয়নি। এরই মধ্যে আবারো আটলান্টিকের গভীরে পড়ে থাকা অভিশপ্ত টাইটানিকের ধ্বংসাবশেষ দেখাতে নিয়ে যাওয়ার বিজ্ঞাপন দিলো মার্কিন ডুবোযান পরিচালনা সংস্থা ‘ওশানগেট’। টাইটান যেভাবে টাইটানিক দেখতে গিয়েছিল ঠিক সেভাবেই পুনরায় ভ্রমণ করবে। ওশানগেটের ওয়েবসাইট ঘেঁটে এমনই তথ্য পাওয়া গেছে।

আগামী বছর দু’টি ভ্রমণ পরিচালনার পরিকল্পনা করেছে ‘ওশানগেট এক্সপিডিশন’। যার জেরে প্রবল সমালোচনার মুখে পড়েছে মার্কিন এই বেসরকারি সংস্থা। আগামী বছরের ১২ থেকে ২০ জুন পর্যন্ত চলবে তাদের প্রথম অভিযান। দ্বিতীয় অভিযান শুরু হবে ২১ জুন। যা চলবে ২৯ জুন পর্যন্ত।

বিজ্ঞাপনে স্পষ্ট করে এই ভ্রমণের খরচের কথা উল্লেখ করা আছে। এর জন্য সংস্থার তরফে অভিযাত্রীদের থেকে আড়াই লাখ ডলার (আড়াই কোটি টাকা) মূল্য ধরা হয়েছে। ওশানগেট জানিয়েছে, এই খরচের মধ্যে রয়েছে একটি সাবমার্সিবল ডাইভ, ব্যক্তিগত বাসস্থান, জাহাজে থাকাকালীন খাওয়া-দাওয়া, প্রয়োজনীয় সব প্রশিক্ষণ, সফরের সরঞ্জামাদি।

বিজ্ঞাপন অনুযায়ী, অভিযাত্রীদের প্রথম দিনে কানাডার নিউফাউন্ডল্যান্ডের সেন্ট জোনসের সৈকতে জড়ো হতে হবে। সেখান থেকেই টাইটানিকের ধ্বংসাবশেষ দেখার জন্য যাত্রা শুরু হবে। গন্তব্যে পৌঁছতে গেলে সমুদ্রে ভাসতে হবে ৪০০ নটিক্যাল মাইল।

এর আগে সাবমার্সিবেলের সহকারী পাইলট চেয়ে বিজ্ঞাপন দিয়েছিল ওশানগেট। পরে অবশ্য সেই বিজ্ঞাপন ওয়েবসাইট থেকে সরিয়ে নিয়েছে সংস্থাটি। গত বুধবার টাইটানিক ভ্রমণ আপাতত বন্ধ থাকবে বলে বিবৃতি দিয়েছিল ওশেনগেট। ফলে আগামী বছরে অভিশপ্ত টাইটানিকের ধ্বংসাবশেষ দেখার অভিযান হবে কী না তা নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker