বর্ণবাদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন রাফিনহা

ইদানিং ফুটবলের চেয়ে বর্ণবাদের দিক থেকে বেশি আলোচনায় রয়েছে স্পেনের প্রথম বিভাগের ফুটবল লিগ লা লিগা। আর সেই আলোচনার কেন্দ্রে রয়েছেন ভিনিসিয়াস জুনিয়র। লা লিগায় ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচে বর্ণবাদের শিকার হন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়র। এই ঘটনায় উত্তাল হয়ে উঠেছে পুরো ফুটবল বিশ্ব। ভিনিসিয়ুসের পাশে দাঁড়িয়েছেন অনেকে। এবার বর্ণবাদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে সেই তালিকায় নাম লেখালেন ভিনিসিয়ুসের স্বদেশী বার্সেলোনার ফরোয়ার্ড রাফিনহা।

মঙ্গলবার রাতে রিয়াল ভায়োদালিদের মাঠে লা লিগার ম্যাচ খেলতে নামে বার্সেলোনা। খেলা শুরুর দুই মিনিটের মাথায় আত্মঘাতি গোলে পিছিয়ে পড়া কাতালানরা শেষ পর্যন্ত ম্যাচটি হেরেছে ৩-১ গোলে। এই ম্যাচে প্রথম একাদশে খেলতে নামা রাফিনহাকে ম্যাচের ৬৩ মিনিটে ওঠিয়ে নেন কোচ জাভি। আর তখনই বিচিত্র উপায়ে বর্ণবাদের বিরুদ্ধে লড়াই করার ঘোষণা দেন রাফিনহা।

ভাইয়াদলিদের বিপক্ষে মাঠ ছাড়ার আগে জার্সির নিচে রাফিনহা তার গায়ের গেঞ্জিতে লিখে রেখেছেন, ‘যতদিন পর্যন্ত চোখের জ্যোতির চেয়ে গায়ের রং বেশি গুরুত্বপূর্ণ হয়ে থাকবে, ততদিন পর্যন্ত যুদ্ধ থাকবে।’ ভিনিসিয়ুসের প্রতি সমর্থন জানিয়ে তিনি আরও লেখেন, ‘ভিনি, তোমার সঙ্গে আছি আমি।’

চলমান ২০২২-২৩ মৌসুমে লা লিগায় প্রতিপক্ষের মাঠে গিয়ে অন্তত সাত বার বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন ভিনিসিয়াস। ফুটবল বিশ্ব এবার সরাসরি আঙুল তুলেছে লা লিগা কর্তৃপক্ষের বিরুদ্ধে। বার্সেলোনার কোচ জাভিও সাফ জানিয়ে দেন, বর্ণবাদের কোনো স্থান নেই ফুটবলে। বর্ণবাদের বিরুদ্ধে সবাই একযোগে আওয়াজ তুলছে।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker