যে কারণে বই আমাদের বন্ধু

একাকীত্ব আমাদের পছন্দ নয়। আমরা সবাই চাই একজন ভালো বন্ধু সবসময় আমাদের পাশে থাকুক। কিন্তু এরকম বন্ধু খুঁজে পাওয়া খুব মুশকিলের কাজ। আর এই যুগে এমন বন্ধু খুঁজে পাওয়া প্রায় অসম্ভব বললেই চলে। নিজের একাকীত্ব কাটাতে অনেকেই পোষা বিড়াল, কুকুর কিংবা পাখি ঘরে রাখেন। বুদ্ধিটা বেশ ভালো, তবে একটা কথা! এই অবলা প্রাণীগুলো কিন্তু কথা বলতে জানে না। তাই কথা বলার মত একজন বন্ধু জোটানো বেজায় মুশকিলের কাজ। শুধু কথা বলা নয়, বন্ধুর দায়িত্ব হলো, বিপদে-আপদে বন্ধুর পাশে থাকা এবং সৎ উপদেশ দেওয়া। সাথে অবসরে একসাথে মন পছন্দের আড্ডা জমানো।

কথা বলতে জানা এমন এক বন্ধুর নাম বই৷ বই মানুষের পরম বন্ধু। আপনি জীবনের সমস্ত কঠিনতম মূহুর্তের সমাধান বইয়ে পেয়ে যাবেন। তাই নিয়মিত বই পড়ার অভ্যাস গড়ে তুলতে পারলে বইকে নিজের সবচেয়ে কাছের বন্ধু হিসেবে গড়ে তোলা যায়। আমরা সারাদিন কাজের ফাঁকে বিশ্রামের সময় পাইনা৷ দিন শেষে ঘরে ফিরতে হয় ক্লান্ত দেহ আর পরিশ্রান্ত মন নিয়ে। কিছু সময় বিশ্রামের অসাধারণ এক সংগী হয়ে উঠতে পারে বই। যা আপনার একাকিত্বের অবসান ঘটাবে। একাকিত্ব মানুষের পরম শত্রু। শত্রুর মোকাবিলা করা এবং তাতে জয়ী হওয়ার মাধ্যমে আমরা পেতে পারি সুন্দর একটি জীবন। আজকাল প্রায় সবাইকেই দেখা যায় হতাশাগ্রস্ত হতে। এ যেন জীবনের স্বাদ কেবল মাত্র তেত ছাড়া কিছুই নয়৷ এমন পরিস্থিতিতে একজন ভালো বন্ধু যেমন আমাদের সাহায্য করতে পারে মানসিক ভাবে। তেমনি একটি বই একই ভাবে আমাদের মানসিক অবস্থার চরম উন্নতি ঘটানোর ক্ষমতা রাখে।

তবে একটা কথা বন্ধু যেমন ভালো মন্দ উভয়ই হয়ে থাকে, বই’ও তেমনি ভালো মন্দ সব ধরনের হয়ে থাকে। ভালো ও মন্দকে চিহ্নিত করে আলাদা করার ক্ষমতা সমস্ত মানুষকে দিয়েছেন সৃষ্টিকর্তা। সৎ জনের সাথে চললে বিপদে পড়ার কোনো সম্ভাবনা থাকে না। আর অসৎ লোকের সাথে চলাফেরা ডেকে আনতে পারে অন্ধকারাচ্ছন্ন বিপদ। যার থেকে পরিত্রাণ পাওয়া হয়ে ওঠে অসম্ভব ব্যপার। তেমনি বই যেহেতু আমাদের বন্ধু তাই তাদের মধ্যেও ভালো মন্দ উভয় প্রকারভেদ খুঁজে পাবেন আপনি। আপনার উচিত হবে জীবনের প্রতিটি পদক্ষেপে উত্তম বস্তুকে বাছাই করা এবং মন্দ বস্তুকে পরিহার করা।

জীবন সুন্দর করতে বই এর বিকল্প নেই। বই আমাদের বন্ধু, বই মানুষের বন্ধু।  যদি আপনি বর্তমান বিশ্বের ধনকুবেরদের নিয়ে রিসার্চ করেন, তবে দেখতে পাবেন তারা প্রতিদিনের বেশ মোটা একটা অংশ বই পড়তে ব্যয় করেন৷ এত ব্যস্ততার মাঝেও তারা বই নিয়ে প্রতিদিন ব্যস্ত থাকতে ভোলেন না। তাই সফলতা যদি অর্জন করতে চান তবে বইকে আপন করে নিন। বই থেকে উপদেশ গ্রহণ করুন। বইকে ভালোবাসুন কেননা, বই আমাদের বন্ধু।

আরো পড়ুন – সাহিত্য পাতা
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker