চুল পড়া বন্ধ করার ঘরোয়া উপায়

অতিরিক্ত টেনশন, পুষ্টির অভাব ও প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা না ঘুমালে চুল পড়া খুবই স্বাভাবিক। চুল পড়া বন্ধ করতে নিয়মিত ৮ ঘণ্টা ঘুম যেমন প্রয়োজনীয়, তেমনি সুষম খাবার খাওয়া ও নিয়মিত চুলের যত্নও জরুরি। আপনি চুল পড়া বন্ধ করার ঘরোয়া উপায় খুঁজছেন? তাহলে দেখে নিন

কী করবেন

১. কলার হেয়ার প্যাক চুলের জন্যঃ কলা যে চুলের জন্য খুবই কার্যকরী তা অনেকেরই জানা নেই। চুল পড়া বন্ধ করতে ও চুলের রুক্ষতা দূর করতে এই প্যাকটি ব্যবহার করতে পারেন।

উপকরণঃ মাঝারী সাইজের ১টি পাকা কলা নিন। কলাটাকে ভালো করে পেস্ট করুন। সাথে ২ চামচ মধু মেশান। রেডি আপনার প্যাক। এবার ভালো করে প্যাকটি চুলে ও মাথার ত্বকে লাগান। ৩০ মিনিট রাখার পর শ্যাম্পু করে নিন। এই প্যাকটি চুলের আগা ভাঙ্গা ও রুক্ষতা দূর করে। সপ্তাহে একদিন এই প্যাকটি ব্যবহার করুন। চুল সুন্দর ও মজবুত হবে।

২. আলুর হেয়ার প্যাক চুলের জন্যঃ আলু চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। কি ভাবছেন মজা করছি! না তাহলে ভুল ভাবছেন। সত্যি আলু চুলের জন্য ভীষণ উপকারি।

উপকরণঃ আলু ৪ থেকে ৬টি ভালো করে পিষে রস বের করে নিন। এবার তাতে ১টি ডিমের কুসুম, ১ চামচ মধু ও অল্প জল মিশিয়ে নিন। প্যাক রেডি। চুলে মেখে ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর ভালো করে মাথা ধুয়ে নিন শ্যাম্পু দিয়ে। সপ্তাহে একদিন করে ব্যবহার করুন দেখবেন চুল পড়া কমে গিয়েছে।

৩. রসুনের হেয়ার প্যাক চুলের জন্যঃ ঘরোয়া পদ্ধতিতে চুল পড়া কমানোর সহজ ও কার্যকরী উপায় হল রসুনের প্যাক।

উপকরণঃ একটি বাটিতে নারকোল তেল নিন। তাতে রসুন বাটা মেশান। মিশ্রণটি ভালো করে ফুটিয়ে নিন। এবার ঠাণ্ডা হলে মাথার ত্বকে ও সারা চুলে মিশ্রণটি লাগান। ৩০ মিনিট রেখে ভালো করে মাথা ধুয়ে নিন । সবচেয়ে ভালো হয় যদি রাতে মেখে সকালে মাথা ধুয়ে নেওয়া যায়। সপ্তাহে ২ থেকে ৩ বার করুন। ফলাফল নিজেই দেখতে পাবেন।

৪. গ্রীনটি হেয়ার প্যাক চুলের জন্যঃ গ্রীনটিতে থাকে প্রচুর গুনাগুণ। চুলের জন্য খুবই উপকারি।

উপকরণঃ হালকা গ্রীনটি সারা মাথায় লাগিয়ে ঘণ্টা খানিক বসে থাকুন। চুল শুকিয়ে গেলে ধুয়ে নিন। গ্রীনটিতে অ্যাণ্টি অক্সসিডেণ্ট থাকে। অ্যাণ্টি অক্সসিডেণ্ট চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। সপ্তাহে ৩ দিন ব্যবহার করুন।

৫. ডিমের হেয়ার প্যাক চুলের জন্যঃ ডিম পুষ্টিকর সবাই জানি। ডিম চুলের জন্য পুষ্টিকর।

উপকরণঃ ১টি ডিম নিয়ে তাতে ২ চামচ মধু ও অল্প টকদই মিশিয়ে নিন ভালো করে। এরপর মিশ্রণটি চুলে ভালো করে লাগিয়ে নিয়ে অপেক্ষা করতে হবে শুকনো পর্যন্ত। এরপর ভালো করে মাথা ধুয়ে নিন শ্যাম্পু দিয়ে। সপ্তাহে একবার করে করতে হবে।

আশা করি এই টিপসগুলো হলো করলে আপনাকে আর চুল পড়া বন্ধ করার উপায় খুঁজতে হবে না।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker