প্রচণ্ড গরমে নিজেকে সুস্থ রাখার ১০টি উপায়

বেশ কিছুদিন যাবৎ কোনো বৃষ্টির দেখা নেই। সারাদেশের বিভিন্ন অঞ্চলে তীব্র তাপদাহ চলছে। কোথাও কোথাও ৪১ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা হচ্ছে। তার ওপর আবার বিদ্যুৎ সংকট শুরু হয়েছে। প্রচন্ড গরমে ছটফট করছে সবাই। বর্তমানে প্রতিদিনের জীবন যাপনে এই দাবদাহ থেকে নিজেকে সুস্থ রাখাটা যেন বড় একটা বড় চ্যালেঞ্জ। এই অতিরিক্ত তাপমাত্রা বিশেষ করে শিশু ও বয়স্ক, এমনকি সব বয়সের মানুষের জন্য বিপজ্জনক। তাই প্রচণ্ড গরমে নিজেকে সুস্থ রাখার ১০টি উপায় নিয়ে বিস্তারিত তথ্য থাকছে আজকের আয়োজনে।

১. প্রচুর পানি পান করুন

এই গরমে সুস্থ থাকতে সবার প্রথমে যেটা বলবো সেটা হলো আপনাকে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। তৃষ্ণা পাচ্ছে না তবুও নির্দিষ্ট সময় অন্তর পানি পান করুন। পানির কোন বিকল্প নেই। প্রতিদিন ঘামের সাথে প্রচুর পানি ও লবণ আমাদের শরীর থেকে বের হয়ে যায়। ঘরে বিদ্যমান তাপমাত্রায় থাকা বিশুদ্ধ পানি পান করুন। যদি সম্ভব হয় মাঝে মাঝে ডাবের পানি খাওয়ার চেষ্টা করুন। এটি ভীষণ উপকারী।

২. তেল ও চর্বিজাতীয় খাবার এড়িয়ে চলুন

গরমে তেল, চর্বি ও মসলাজাতীয় খাবার এড়িয়ে চলুন। প্রতিদিনের খাদ্যতালিকায় সবজি রাখুন। ছোট মাছ ও হালকা মসলার ঝোল দেয়া তরকারি স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। শুকনো মরিচের রান্না না খাওয়াই ভালো। বেশি পরিমাণে সালাদ খান। ফলের সালাদও বেশ স্বাস্থ্যসম্মত, সেটিও খেতে পারেন। তেল চর্বিযুক্ত খাবার ও ফাস্টফুড সম্পূর্ণভাবে এড়িয়ে চলুন।

৩. রোদ থেকে দূরে থাকুন

দুপুর ১২টা থেকে ৩টার মধ্যে বাড়ির বাইরে বের হবেন না। কারণ এ সময়ে রোদের তাপ সবচেয়ে বেশি থাকে। যদি বাইরে বের হতেই হয় তাহলে ছাতা, টুপি সঙ্গে রাখুন। পা ঢাকা জুতা ও হালকা ঢিলেঢালা সুতির পোশাক পরুন। আঁটসাঁট কাপড় পরবেন না। সূর্যের আলো থেকে চোখের সুরক্ষার জন্য সানগ্লাস এবং ত্বকের সুরক্ষার জন্য সানস্ক্রিন ব্যবহার করুন।

৪. প্রতিদিন গোসল করুন

গরমের সময় প্রতিদি ২ বার গোসল করার চেষ্টা করুন। গোসল করার ক্ষেত্রে একটু সাবধান থাকতে হবে। বাইরে থেকে এসে সাথে সাথে গোসল করবেন না। একটু বিশ্রাম নিয়ে তারপর গোসল করতে যাবেন। কারণ হঠাৎ করে গরম থেকে এসে গোসল করলে ঠাণ্ডা লাগতে পারে।

৫. শারীরিক পরিশ্রম কম করুন

গরমের সময় অনেকেই আছেন অতিরিক্ত ব্যায়াম করে থাকেন। এমনটি মোটেও করা যাবে না কারণ অতিরিক্ত গরমে শরীরের তাপমাত্রা একটু বেশী হয়ে থাকে। তবে প্রতিদিন সকালে হালকা ব্যায়াম করুন। তাহলে দেহ ও মনের উৎকর্ষতা সাধন হবে।

৬. স্যালাইন, লেবু, বেলের শরবত পান করুন

গরমে শরীরে অস্বস্তি হলে ওরস্যালাইন পান করতে পারেন। নিয়মিত পান করুন লেবুর শরবত কিংবা বেলের শরবত। লেবুতে আছে ভিটামিন সি। বেলে আছে ভিটামিন, মিনারেল, শর্করা। এই পানীয় আপনার শরীরকে করবে সতেজ ও ঠান্ডা এবং শরীরে ভিটামিন, আয়োডিন এর অভাব দূর করে শরীরের কর্মক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে।

৭. পরিত্যাগ করুন চা, কফি ও অ্যালকোহল

চা, কফি, অ্যালকোহল বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করবে আপনার শরীরে। পানিশূন্যতা বাড়িয়ে দেবে। আপনার তৃষ্ণা মেটাতে সবসময় বিশুদ্ধ পানি পান করুন।

৮. ধূমপান থেকে বিরত থাকুন

ধূমপানের কথা ভুলে যান এই গরমে। ধূমপান করলে শরীরের তাপমাত্রায় তারতম্য ঘটে। ত্বকের শুষ্কতা বেড়ে যায়।

৯. প্রোটিনসমৃদ্ধ খাবার কম খান

গরমে অতিরিক্ত প্রোটিনসমৃদ্ধ খাবার খাওয়া যাবে না। কারণ এটি শরীরকে উত্তপ্ত করে এবং আমাদের শরীরে অস্বস্তির সৃষ্টি করে। হালকা খাবার গ্রহণ করুন। শাক সবজি এবং ফলমূল বেশি করে খান।

১০. গাছ লাগান

বাড়ির আঙিনায়, বারান্দায় অথবা ছাদে যতো পারেন গাছ লাগান। প্রচণ্ড গরমে নিজেকে সুস্থ রাখতে চাইলে পরিবেশ ঠান্ডা রাখার জন্য গাছের বিকল্প নেই। সবুজ পরিবেশ তৈরি করুন।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker