ঘন ঘন জ্বরের আড়ালে কী রয়েছে অন্য কোনো প্রাণঘাতী রোগ?

চিকিৎসকরা বলে থাকেন, জ্বর আসলে কোন রোগ নয়, বরং এটি কোনো রোগের লক্ষণ বা উপসর্গ। ফলে জ্বর হওয়াকে শরীরের ভেতরের কোনো রোগের সতর্কবার্তা বলা যেতে পারে। ঘন ঘন জ্বরের আড়ালে থাকতে পারে যেকোনো প্রাণঘাতী রোগ।

লিউকোমিয়া,পাকস্থলীর সমস্যা, এমনকি ক্যান্সারের ফলেও আপনার এই জ্বরের উপসর্গ দেখা দিতে পারে। ক্যান্সারের বেশ কিছু উপসর্গ অত্যন্ত সাধারণ শারীরিক সমস্যা সর্দি-কাশি-জ্বরের মতো হয়। ফলে অধিকাংশ ক্ষেত্রেই সাধারণ মানুষ এই সব সমস্যাকে খুব একটা গুরুত্ব দেন না। আর সাধারণ উপসর্গের আড়ালেই শরীরে বাড়তে থাকে প্রাণঘাতী ক্যান্সার। ঠিক এমনই সাধারণ উপসর্গের আড়ালে শরীরে বাসা বাঁধে রেক্টাল ক্যান্সারের মতো ভয়ানক রোগ।

কোনো ব্যক্তির যদি ঘন ঘন জ্বর হয় তাহলে তার অন্তর্নিহিত কারণ জানার জন্য রোগীর কাছ থেকে বিস্তারিত ইতিহাস নিতে হবে, জ্ব‘র কখন আসে, কীভাবে আসে, কীভাবে চলে যায়, দিনের কোনো ভাগে বেশি জ্বর থাকে, জ্বরের সঙ্গে অন্য কোনো উপসর্গ আছে কিনা।

শরীরের ভেতরে কোনো কারণে ব্যাকটেরিয়া বা ভাইরাসের আক্রমণ হলে, অর্থাৎ ইনফেকশন হলে জ্বর হতে পারে। প্রোটোজোয়া বা ফাঙ্গাস ইনফেকশনের কারণেও জ্বর হতে পারে। যেকোনো ধরনের ম্যালিগনেন্সি বা ক্যান্সারের কারণেও জ্বর হতে পারে।

টিকা নিলে, ফোঁড়া বা টিউমার হলে, রিউমাটয়েড আথ্রাইটিস, প্রস্রাবের রাস্তায় ইনফেকশন হলে, পিরিয়ডের কারণে, আকস্মিক ভয় পেলে বা মানসিক আঘাত পেলেও জ্বর হতে পারে।

এখন আপনাকে খুঁজে বের করতে হবে ঘন ঘন জ্বরের আড়ালে থাকা আসল কারণটি।

ক্যান্সার শরীরে জেঁকে বসলে স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয়। এতে ঘন ঘন জ্বর দেখা দেয়। দুর্ভাবনার ব্যাপার হলো, কিছু ক্যান্সারের শেষ পর্যায়েরই উপসর্গ ঘন ঘন জ্বর। তবে ব্ল্যাড ক্যান্সারসহ এ ধরনের কিছু ক্যান্সারের প্রাথমিক পর্যায়েই ঘন ঘন জ্বর দেখা দেয় শরীরে।

বৃষ্টিতে ভেজার কারণে জ্বর এলে, ঋতু পরিবর্তনের সময় সর্দি-কাশির সঙ্গে জ্বর থাকলে-সেটা কয়েকদিন পরেই ভালো হয়ে যায়। কিন্তু আপাত দৃশ্যমান কোন কারণ ছাড়াই যদি কারও জ্বর হয়, তখন সেটাকে গুরুত্বের সঙ্গে নিতে হবে। কারণ সেটা গুরুতর কোন রোগের উপসর্গ হতে পারে। তাই কোনো রকম দেরি না করে, দ্রুত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা উচিত। তখন চিকিৎসক অন্যান্য লক্ষণ যাচাই করে জ্বরের কারণ নির্ধারণ করে সেই অনুযায়ী ব্যবস্থা নেবেন।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker