লোডশেডিং কমতে আরো ১৫ দিন সময় লাগতে পারে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

অর্থনৈতিক কারণে কয়লা, তেল ও গ্যাসের জোগান দিতে না পারায় দেশের বেশ কিছু বিদ্যুৎকেন্দ্র বন্ধ রয়েছে। এই প্রেক্ষাপটে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আশা প্রকাশ করে বলেছেন, চলমান লোডশেডিং কমতে আরো ১৫ দিন সময় লাগতে পারে।

প্রতিমন্ত্রী বলেন, পরিস্থিতি সামাল দিতে আমরা দুই মাস আগে থেকে চেষ্টা করছি, অচিরেই যেন এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যায়। আশা করছি আগামী ১০ থেকে ১৫ দিন সময়ের মধ্যে দ্রুত সম্ভব এখান থেকে বেরিয়ে আসতে পারবো। কিন্তু সার্বিকভাবে আমাদের অনেক কিছুই দেখতে হয়। অর্থনৈতিক একটা বিষয় আছে। তেল ও গ্যাসের জোগানের বিষয় আছে। বিদ্যুৎ উৎপাদনের জন্য যেমন কয়লা, গ্যাসের জোগান দিতে হচ্ছে ঠিক তেমনি শিল্পের জন্য গ্যাসের জোগান দিতে হচ্ছে। সমস্ত প্রতিকূল পরিস্থিতি একসাথে শুরু হয়েছে। তাপমাত্রাও বেড়ে গেছে। দেশের কোথাও কোথাও ৪১ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা হচ্ছে। এজন্য আমাদের পিক আওয়ারে চাহিদা বেড়ে গেছে। আমাদের হাতে যে পাওয়ার প্ল্যান্ট মজুত ছিল, বিদ্যুৎ সরবরাহ নিরবচ্ছিন্ন রাখার জন্য প্রস্তুত রাখছিলাম। তবে সেটিও এখন আমরা জ্বালানি সংকটের কারণে চালু রাখতে পারছি না।

তিনি আরো বলেন, এখন ২ হাজার ৫০০ মেগাওয়াট লোডশেডিং হচ্ছে। পরিস্থিতি কতটা অসহনীয় পর্যায়ে পৌঁছেছে তা জানি। দ্রুত সমাধানের চেষ্টা চলছে। পায়রা বিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা যতো তাড়াতাড়ি আনতে পারি সেই চেষ্টা করছি। আশা করছি লোডশেডিং কমতে আরো ১৫ কিংবা সম্ভব হলে দশ দিনের মধ্যে ঠিক হয়ে যাবে সব। আর তাই শিডিউল লোডশেডিংয়ে যাওয়ার চিন্তা আপাতত নেই।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker