প্রীতম হাসানের জাদুকরী গান: দেওরা

দেওরা গানটি নিয়ে ইতমধ্যেই নেটিজেনদের মাঝে শুরু হয়েছে তোলপাড়। অসাধারণ এক রম্যসাজের মিশ্রণ মিলেছে গানটির অডিও থেকে ভিডিও অবদি। কোক স্টুডিও বাংলার দ্বিতীয় মৌসুমের উল্লেখযোগ্য স্থান অর্জন করেছে প্রীতম হাসানের দেওরা। সমালোচনার রেশ ডিঙিয়ে নানান ইতিবাচক আলোচনায় মুখরিত গোটা নেট দুনিয়া।

প্রীতম বেশিদিন হয়নি বাংলার মিউজিক ইন্ডাস্ট্রিতে পা রেখেছেন। এর’ই মধ্যে জয় করে নিয়েছেন হাজারো শ্রোতার মন। ব্যতিক্রম ধর্মী তার কাজের জন্য খ্যাতি পেয়েছেন জাদুকর হিসেবে। এত দ্রুত এরকম সফলতা দেখা যায় না বললেই চলে৷ তার সেই প্রগতিশীল যাত্রায় এক অসামান্য পদক্ষেপ হিসেবে গৃহীত হলো কোক স্টুডিও দ্বিতীয় মৌসুমের গান দেওরা। গানটির অসাধারণ কম্পোজিশন করেছেন প্রীতম হাসান এবং কণ্ঠও দিয়েছেন তিনি।

বাংলার লোকো সংস্কৃতির ঐতিহ্য উঠে এসেছে প্রীতম হাসানের দেওরা গানের মাধ্যমে। সারি গান এর সাথে আধুনিকতার এমন মিশেল নতুন প্রজন্মের কাছে নতুন রূপে পরিচিতি ঘটালো বাংলার লোকো সংস্কৃতির। গানটি সম্পর্কে প্রীতম বলেন, একটি নৌকাবাইসে তিনি দেখেছিলেন নৌকার মাঝে দাঁড়িয়ে এক মাঝি দেওরা গানটি গাওয়ার তালে বোতল হাতে বাড়ি দিয়ে অন্য মাঝিদের উৎসাহ দিচ্ছিলেন। তার সাথে সুর ধরে বৈঠা হাতে বাকি মাঝিরাও গেয়ে যাচ্ছিলো দেওরা। এই দৃশ্য থেকে অনুপ্রাণিত হয়ে প্রীতম সিদ্ধান্ত নিয়ে নেন গানটি নিয়ে নতুন কিছু করার। আর তার বাস্তবিক সে জাদুকরী রূপ দর্শক দেখেছে কোক স্টুডিওর মঞ্চে।

ফজলু মাঝি ও তার দল ছিলেন গানটিতে। আপ্লুত স্বরে তিনি জানান এটা তার সেরা উপহার ছিলো। লোকোগান গুলো নৌকাবাইসে শুনে শুনেই সবাই গেয়ে থাকে। সেখানে এত বৃহৎ আয়োজনে গানটির এমন অসাধারণ পরিবেশনা তাকে আপ্লুত করেছে। গানটির বড় একটা অংশ যার কণ্ঠস্বরে রঞ্জিত হয়েছে তিনি পালাকার ইসলাম উদ্দিন। তিনি দেশের খ্যাতিমান পালাকার কুদ্দুস বয়াতির শিষ্য। ইসলাম উদ্দিনকে দেখা গেছে ভিন্ন রকম এক পোশাকে। গানটির জন্য সকলের পোশাকেই ছিলো বিচিত্র‍্যতা। সবার জন্য পোশাক ডিজাইন করেন দিশা। দিশাও তার সৃজনশীলতা ফুটিয়ে তুলেছেন সবার সাজগোজের মাঝে।

সার্বিকভাবে গানটি কেড়ে নিয়েছে নেটিজেনদের মন। সোশিয়াল মিডিয়াতে খুব আলোচনা হচ্ছে গানটির নানান বিষয় নিয়ে। আগামী দিনে প্রীতমকে দেখা যাবে আরো জাকজমক রূপে, এই কামনা করেন তার দর্শকেরা।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker