‘দ্যাগ হ্যামারশোল্ড মেডেল’ পেলেন বাংলাদেশী পাঁচ শান্তিরক্ষী

বিশ্বের বিভিন্ন দেশে শান্তি রক্ষা মিশনে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গ করার জন্য এবার জাতিসংঘ থেকে ‘দ্যাগ হ্যামারশোল্ড মেডেল’ পেলেন বাংলাদেশী পাঁচ শান্তিরক্ষী।

স্থানীয় সময় বৃহস্প‌তিবার (২৫ মে) জাতিসংঘ সদর দপ্তরে আয়োজিত এক অনুষ্ঠানে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজের কাছ থেকে বাংলাদেশের পক্ষে এ মেডেল গ্রহণ করেছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত। মেডেল গ্রহণের পর এই অনুষ্ঠানের অংশ হিসেবে সাধারণ পরিষদ হলে রক্ষিত শোক বইয়ে স্বাক্ষর করেন রাষ্ট্রদূত মুহিত।

শোকবার্তায় তিনি শান্তিরক্ষায় জীবন দানকারী সকল শান্তিরক্ষীর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং অপূরণীয় এই ক্ষতির জন্য তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

এই অনুষ্ঠানে ২০২২ সালে জাতিসংঘ শান্তি রক্ষা কার্যক্রমে কর্তব্যরত অবস্থায় ৩৯টি দেশের জীবন উৎসর্গকারী ১০৩ জন শান্তিরক্ষীকে এ মেডেল দেওয়া হয়।

‘দ্যাগ হ্যামারশোল্ড মেডেল’ পেলেন বাংলাদেশের যে পাঁচজন তাঁরা হলেন -জীবন উৎসর্গকারী শান্তিরক্ষী সার্জেন্ট মোহাম্মদ মনজুর রহমান আবেইতে (সুদান ও দক্ষিণ সুদানের সীমান্ত এলাকা) ইউনিসফা মিশনে, ল্যান্স করপোরাল কফিল মজুমদার দক্ষিণ সুদানের আনমিস মিশনে, সৈনিক মোহাম্মদ শরিফ হোসেন, সৈনিক মোহাম্মদ জাহাঙ্গীর আলম ও সৈনিক মোহাম্মদ জসীম উদ্দীন মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের মিনুসকা মিশনে কর্তব্যরত ছিলেন।

বাংলাদেশ বর্তমানে জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে শীর্ষ শান্তিরক্ষী প্রেরণকারী দেশ। এ মুহূর্তে বাংলাদেশের প্রায় সাড়ে সাত হাজার শান্তিরক্ষী বিশ্বের নয়টি মিশনে কর্তব্যরত আছেন। দায়িত্বরত অবস্থায় এ পর্যন্ত ১৬৬ জন বাংলাদেশি শান্তিরক্ষী জীবন উৎসর্গ করেছেন।

উল্লেখ্য, ‘দ্যাগ হ্যামারশোল্ড মেডেল’ জাতিসংঘের দ্বিতীয় মহাসচিব দ্যাগ হ্যামারশোল্ডের নামে প্রবর্তিত হয়।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker