ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে আজ শুক্রবার বিজ্ঞান ইউনিটের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক হাজার ৮৫১টি আসনের বিপরীতে এই ইউনিটে আবেদন করেছেন ১ লাখ ২৭ হাজার ৭৫ জন। এ হিসাবে এবছর বিজ্ঞান ইউনিটে প্রতি আসনের জন্য লড়ছেন প্রায় ৬৯ জন পরীক্ষার্থী।

শুক্রবার বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ দেশের ৮টি বিভাগীয় শহরে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল কেন্দ্র পরিদর্শন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্বে থাকা সহ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ। উপাচার্য মো. আখতারুজ্জামান দেশের বাইরে রয়েছেন।

বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় এবার ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় পাবেন পরীক্ষার্থীরা।ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং এসএসসি বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ নম্বর।

বিজ্ঞান ইউনিটে উচ্চমাধ্যমিকের বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৭৭৫টি আসন থাকছে। এই ইউনিটের মাধ্যমে ব্যবসায় শিক্ষা ও মানবিকের কিছু শিক্ষার্থীও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মাধ্যমে। ওই পরীক্ষা ইতিমধ্যে শেষ হয়েছে। বিজ্ঞান ইউনিটের মাধ্যমে ব্যবসায় শিক্ষা শাখার ২৫ জন ও মানবিক শাখার ৫১ জন ভর্তি হতে পারবেন।

চলতি শিক্ষাবর্ষেও গত বছরের মতো ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রসহ একযোগে দেশের আট বিভাগীয় কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা বিভাগের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি), চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি), রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি), খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি), সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি), রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি), বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ও ময়মনসিংহ বিভাগের পরীক্ষা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) অনুষ্ঠিত হবে।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker